‘Ramayana: The Legend Of Prince Rama’: ১৯৯২ সালে ইন্দো -জাপানিজ যৌথ উদ্যোগে তৈরী  অ্যানিমেশন ছবি ‘রামায়ণ: দ্য লেজেন্ড অফ প্রিন্স রাম’  ভারতে মুক্তি পেতে চলেছে ঠিক ৩২ বছর পর। কবে মুক্তি পাবে এই ছবি?

 

রামায়ণ: দ্য লেজেন্ড অফ প্রিন্স রাম

এই অ্যানিমেশন ছবিটি চলতি বছরের বিজয়া দশমী বা দশেরার পরের মুহূর্তে ভারতে মুক্তি পেতে চলেছে দীর্ঘ ৩২ বছর পর । ১৯৯২ সালে  ইন্দো -জাপানিজ যৌথ উদ্যোগে তৈরী  অ্যানিমেশন ছবি ‘রামায়ণ: দ্য লেজেন্ড অফ প্রিন্স রাম’ ।এই ছবিটি যৌথভাবে পরিচালনা করেন জাপানের কোইচি সাসাকি ও ভারতের রাম মোহন।জাপানে এই  চলচ্চিত্রটি পরিকল্পনা ও প্রযোজনা করেন ইউগো সাকো। ছবিটি ভারতে হিন্দি, তামিল, তেলুগু এবং ইংরিজি ভাষায় মুক্তি পাবে বড় পর্দায়। বিজয়া দশমী আর দীপাবলির মধ্যবর্তী সময়ে ১৮ অক্টোবর  ছবিটি রিলিজ হতে চলেছে ।

ভারতে এই ছবি ‘ রামায়ণ: দ্য লেজেন্ড অফ প্রিন্স রামা‘ পরিবেশনার দায়িত্ব নেবেন রিতেশ সিধওয়ানি চালিত ফরহান আখতার এবং এক্সেল এন্টারটেইনমেন্ট। এই চলচ্চিত্রের পোস্টার এবং ট্রেলার প্রকাশ করেছে গীক পিকচার্স ইন্ডিয়া(Geek Pictures India)।ইতিমধ্যেই টিজার প্রকাশিত হয়েছে এই ছবির যেখানে ক্যাপশন এ লেখা আছে ” এল প্রাচীন কাহিনী ,যা প্রতিটি হৃদয় এ চিরকাল জীবিত থাকবে “।

বাহুবলি, বজরঙ্গি ভাইজান, এবং আরআরআর এর মতো  সফল ছবির জন্য পরিচিত প্রখ্যাত চিত্রনাট্যকার ভি বিজয়েন্দ্র প্রসাদ তার সৃজনশীল দৃষ্টি এই ছবিতে  প্রয়োগ করেছেন। 

আরও পড়ুন : Stree 2’ Box Office Collection

এই মুভি নিয়ে আগেও বিতর্কের সৃষ্টি হয়েছিল। ভারতীয় মহাকাব্যের বিদেশি প্রযোজনা নিয়ে অনেকেই নানা মত প্রকাশ করেছিল। কিন্তু গত বছর ‘আদি পুরুষ’ রিলিজের পর অনেকেই এই অ্যানিমেশন রামায়ণ কে অনেক ভালো বলে তুলনা করেছেন ।

 

 ‘রামায়ণ: দ্য লেজেন্ড অফ প্রিন্স রাম’ ছবি প্রসঙ্গে :

রামায়ণ: দ্য লেজেন্ড অফ প্রিন্স রামা একটি জাপান-ভারতীয় অ্যানিমেটেড চলচ্চিত্র, যা ভারতীয় মহাকাব্য রামায়ণের পুনসংস্করণ । ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত এই চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছিলেন জাপানের ইউগো সাকো এবং ভারতের রাম মোহন। এতে দুটি দেশের অ্যানিমেশন শৈলীর সমন্বয় করা হয়েছে। কাহিনীটি সত্যযুগের রাজা দশরথ এর পুত্র রাম , যিনি দেবতা বিষ্ণুর অবতার এবং তাঁর স্ত্রী সীতাকে কেন্দ্র করে গড়ে উঠেছে। রাজা রাম তাঁর স্ত্রী সীতাকে  উদ্ধার করতে একটি অভিযানে নামেন, যাকে রাক্ষসরাজ রাবণ অপহরণ করে। এই ছবিতে প্রধান ঘটনা হিসাবে  চিত্রিত হয়েছে রামার বনবাস, সীতার অপহরণ, হনুমানের ভক্তি , এবং রাবণ ও রামার মধ্যকার মহা যুদ্ধ।

 

ভারতীয় মহাকাব্যের প্রথম অ্যানিমেশন ছবি হিসেবে রামায়ণ: দ্য লেজেন্ড অফ প্রিন্স রামা ছবিটি বিশেষভাবে পরিচিত। জানা গিয়েছে এই ছবির  ইংরেজি সংস্করণে রাম এবং রাবণের চরিত্রে কণ্ঠ দিয়েছিলেন ব্রায়ান ক্র্যানস্টন এবং জেমস আর্ল জোন্স। হিন্দি সংস্করণে রাম এবং রাবণের কণ্ঠদান করেছেন অরুণ গোভিল এবং অমরীশ পুরী। ইতিমধ্যেই নতুন করে ছবিটির পোস্টার এবং টিজার প্রকাশ করা হয়েছে, যা দর্শকদের মধ্যে উত্তেজনা বাড়িয়েছে। মনে করা হচ্ছে ছোট বড়ো সমস্ত বয়সের মানুষই এই ছবির জন্য আগ্রহী হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *