Maggie Smith: ৮৯ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন হ্যারি পটার এর প্রফেসর ম্যাকগোনাগল।

Maggie Smith

 

Maggie Smith: অস্কার জয়ী অভিনেত্রী ম্যাগি স্মিথ ওরফে হ্যারি পটার এর বিখ্যাত চরিত্র  প্রফেসর ম্যাকগোনাগল  ৮৯ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন। অভিনেত্রীর মৃত্যু তে শোকের ছায়া বিনোদন জগতে।

 

আর ছড়ি থেকে বেরোবে না ম্যাজিক ,প্রফেসর ম্যাকগোনাগলকে আর দেখা যাবে না। অস্কার জয়ী অভিনেত্রী ম্যাগি স্মিথ ওরফে হ্যারি পটার এর বিখ্যাত চরিত্র  প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল  ৮৯ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন।২৭সে সেপ্টেম্বর ,শুক্রবার লন্ডনের এক হাসপাতালে প্রয়াত হলেন এই অভিনেত্রী।  পরপর দুই বার অস্কার জয়ী এই  অভিনেত্রীর মৃত্যু তে শোকের ছায়া বিনোদন জগতে।

তার দুই ছেলে ক্রিস লারকিন ও টবি স্টিফেনস এক বিবৃতিতে জানান, শুক্রবার ভোরে লন্ডনের একটি হাসপাতালে ম্যাগি স্মিথ মারা গেছেন। তিনি দুই পুত্র ও পাঁচ নাতি-নাতনিকে রেখে গেছেন। পরিবার তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ।

Minerva McGonagall

১৯৫০ সালে অভিনয় জীবনে পা রাখেন ডেম ম্যাগি স্মিথ (Maggie Smith)। ১৯৬৫ সালে লরন্স অলিভিয়ের ‘ওথেলো’ নাটকে ‘ওথেলো’-এর বিপরীতে ‘ডেসডিমোনা’- চরিত্রে অভিনয় করে প্রথম অ্যাকাডেমি পুরস্কারে মনোনীত হয়েছিলেন। এর পরই একের পর এক  চরিত্রে কাজ করেন তিনি। একবিংশ শতাব্দীতে ‘ডাউনটন অ্যাবেতে কাউন্টেস অব গ্রান্থাম’ চরিত্রে কাজ করে তিনি অনেক জনপ্রিয়তা লাভ করেছিলেন। 

Harry_Potter_Poster

অস্কার প্রাপ্তি :

ম্যাগি স্মিথ তার অনবদ্য অভিনয় দক্ষতা এবং  নিষ্ঠার জন্য হলিউডে এক বিশেষ জায়গা অধিকার করেছেন।তিনি যে ধরনের বিভিন্ন চরিত্র ফুটিয়ে তুলেছেন, তা আজও দর্শকদের মনে গেঁথে আছে।ম্যাগি স্মিথ তার অভিনয় জীবনে দুটি অস্কার পুরস্কার জিতেছেন।প্রথমটি ১৯৬৯ সালে ‘দ্য প্রাইম অফ মিস জিন ব্রোডি’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসাবে এবং দ্বিতীয়টি ১৯৭৮ সালে ‘ক্যালিফোর্নিয়া স্যুট’ ছবির জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য। 

আরও পড়ুন : Bahurupi সিনেমার লক্ষীলাভ 

হ্যারি পটার এর জন্য জনপ্রিয়তা লাভ:

জেকে রাউলিং সৃষ্ট হ্যারি পটার এর  উপন্যাস নিয়ে তৈরি হয়েছে একাধিক সিনেমা। ২০০১ সালে প্রথম মুক্তি পেয়েছিল  ছবি ‘হ্যারি পটার অ্যান্ড দ্য সকার্স স্টোন’ সেই ছবিতেই প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগালের চরিত্রে অভিনয় করেছেন তিনি। তিনি হগওয়ার্টস স্কুল অফ উইচক্র্যাফট অ্যান্ড উইজার্ড্রির ট্রান্সফিগারেশন বিভাগের অধ্যাপিকা এবং গ্রিফিন্ডর হাউসের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এই সিরিজ়ের শেষ ছবিটি  ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোজ়’ মুক্তি পায় ২০১১ সালে।হ্যারি পটার এর সব সিরিজেই অভিনয় করেছেন এই অভিনেত্রী। ম্যাগি স্মিথের অভিনয় দক্ষতা ,প্রফেসর ম্যাকগোনাগল চরিত্রে এমন জীবন্ত রূপ দিয়েছে যে, তিনি হ্যারি পটার সিরিজের অন্যতম প্রিয় এবং স্মরণীয় চরিত্রে পরিণত হয়েছেন।

Maggie Smith_Photo

ব্যক্তিগত জীবন :

ডেম মার্গারেট ন্যাটালি স্মিথ জন্মগ্রহণ করেছিলেন ২৮ ডিসেম্বর, ১৯৩৪ সালে, ইংল্যান্ডের এসেক্স শহরে।ম্যাগি তার শৈশব কাটিয়েছেন অক্সফোর্ডে, যেখানে তিনি অক্সফোর্ড হাই স্কুলে পড়াশোনা করেন ,পরবর্তীকালে অক্সফোর্ড প্লেহাউসে অভিনয় শুরু করেন।প্রথমে ১৯৬৭ সালে অভিনেতা রবার্ট স্টিফেন্সের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।  যাদের দুই পুত্র আছে—টোবি স্টিফেন্স এবং ক্রিস লার্কিন, উভয়ই সফল অভিনেতা।১৯৭৫ সালে তাদের বিবাহবিচ্ছেদ ঘটে। পরবর্তীতে  ১৯৭৫ সালে তিনি চিত্রনাট্যকার বেভারলি ক্রসকে বিয়ে করেন এবং ১৯৯৮ সালে ক্রসের মৃত্যু পর্যন্ত তারা একসাথে ছিলেন।

আরও পড়ুন : Ranveer Allahbadia hacked

বিশিষ্ট কাজগুলি: 

ম্যাগি স্মিথের অভিনয় জীবন  দীর্ঘ এবং সমৃদ্ধ, এবং তিনি বহু জনপ্রিয় ও প্রশংসিত চলচ্চিত্রে অভিনয় করেছেন। তাঁর কিছু বিখ্যাত সিনেমা হলো The Prime of Miss Jean Brodie (1969) ,California Suite (1978),Gosford Park (2001),Harry Potter Series (2001-2011),The Best Exotic Marigold Hotel (2011),Downton Abbey (2019),  তাঁর করা প্রতিটি কাজই দর্শকদের মুগ্ধ করেছে ও চিরকাল মনে দাগ রেখে যাবে। 

 

One thought on “Maggie Smith: ৮৯ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন হ্যারি পটার এর প্রফেসর ম্যাকগোনাগল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *